ঢাকা, সোমবার ১২ এপ্রিল ২০২১, ২৯শে চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

আন্তর্জাতিক ফ্লাইট ফের হুমকির মুখে

প্রকাশিত : 08:18 AM, 22 December 2020 Tuesday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

পূর্ব ঘোষণা ছাড়াই করোনাভাইরাসের কারণে হঠাৎ সৌদি আরব সব ধরনের আন্তর্জাতিক ফ্লাইট সাময়িক বন্ধ ঘোষণা করায় বিপাকে পড়েছেন শ’ শ’ যাত্রী। আগাম তথ্য না থাকায় তারা হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে আটকা পড়েন। যাত্রার শেষ মুহূর্তের এই দুর্ভোগে ক্ষোভে ফেটে পড়েন তারা। এতে ভিসা এবং আকামার মেয়াদ শেষ হওয়া নিয়েও রয়েছে দুশ্চিন্তা। তবে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স জানিয়েছে, পুনরায় ফ্লাইট চালু হলে বুকিং দেয়া টিকেটের জন্য নতুন করে টাকা খরচ করতে হবে না যাত্রীদের। আগের দিন যুক্তরাজ্য অনেক দেশের সঙ্গে বিমান যোগাযোগ বন্ধ ঘোষণা করায় ফের আন্তর্জাতিক রুটের ফ্লাইট চলাচল বন্ধের হুমকিতে পড়েছে। বিশেষ করে বিমানের যুক্তরাজ্যের ফ্লাইট নিয়ে কি ধরনের সিদ্ধান্ত আসে তা নিয়ে উদ্বিগ্ন বিমান। এমন অবস্থায় পররাষ্ট্রমন্ত্রী ড. একে মোমেন আন্তর্জাতিক ফ্লাইট চলাচল বন্ধ হয়ে যেতে পারে বলে আশঙ্কা ও উদ্বেগ প্রকাশ করেন এবং আন্তর্জাতিক ফ্লাইট স্থগিত রাখার ওপর গুরুত্ব দেন।

জানা যায়, করোনায় সৌদি আরবে বিমান চলাচল বন্ধের জেরে প্রবাসীদের জটিলতার রেশ কাটতে না কাটতেই আবারও আন্তর্জাতিক সব ফ্লাইটে নিষেধাজ্ঞা দিল সৌদির জেনারেল অথরিটি ফর সিভিল এ্যাভিয়েশন (জিএসিএ)। সোমবার রাতে এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, ২১ ডিসেম্বর মধ্যরাত থেকে আগামী এক সপ্তাহের জন্য সৌদি আরবে সব ধরনের আন্তর্জাতিক ফ্লাইট ওঠানামা বন্ধ থাকবে। এই বন্ধের সময়সীমা আরও এক সপ্তাহ বাড়ানো হতে পারে। শুধু বাংলাদেশ নয়, করোনা তান্ডবের দরুন ২১ ডিসেম্বর থেকে এক সপ্তাহের জন্য জেদ্দা, রিয়াদ ও দাম্মামগামী বাংলাদেশ বিমানের সব ফ্লাইট বাতিল করেছে সৌদি সরকার। এতে সৌদি এবং বাংলাদেশে আটকা পড়েছেন হাজার হাজার যাত্রী।

এদিকে উদ্ভূত পরিস্থিতির দরুন সোমবার দুপুরে গণমাধ্যমে কথা বলেছেন বাংলাদেশ বিমানের ব্যবস্থাপনা পরিচালক মোকাব্বির হোসেন। তিনি বলেন, সৌদি সরকারের নিষেধাজ্ঞার কারণে বাংলাদেশ বিমানের মোট ২১টি ফ্লাইট বাতিল করা হয়েছে। ফলে বিমানের মোট ৫ হাজার যাত্রী আটকা পড়েছেন। আর সৌদিতে আটকা পড়েছেন ৬ হাজার যাত্রী। আসা-যাওয়া মিলে মোট ৪২টি ফ্লাইট বাতিল করা হয়েছে। পুনরায় ফ্লাইট চালু হলে যাত্রীদের নতুন করে টিকেট নিতে হবে। তবে কোন ফি কাটা হবে না। অগ্রাধিকার ভিত্তিতে আটকেপড়া যাত্রীদের আসন বরাদ্দ করা হবে। এ নিয়ে কারোর কোন ধরনের সমস্যা হবার আশঙ্কা নেই।

জানা গেছে- সৌদি আরবে সব ধরনের আন্তর্জাতিক ফ্লাইট সাময়িক বন্ধ ঘোষণা করেছে দেশটির জেনারেল অথরিটি ফর সিভিল এ্যাভিয়েশন। বিশ্ব মহামারী করোনাভাইরাসের কারণে সৌদি আরব সরকার নিষেধাজ্ঞা প্রদান করায় গতকাল সোমবার থেকে এক সপ্তাহের জন্য জেদ্দা, রিয়াদ ও দাম্মামগামী বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের সব ফ্লাইট বাতিল করা হয়েছে। বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের জনসংযোগ বিভাগের উপমহাব্যবস্থাপক তাহেরা খন্দকার জানান, এ সময় বিমানের টিকেট কাটা যাত্রীদের পুনরায় ফ্লাইট চালুর পর অগ্রাধিকার ভিত্তিতে আসন বরাদ্দ দেয়া হবে। এর আগের দিন যুক্তরাজ্যে করোনাভাইরাসের নতুন ধরন শনাক্ত হওয়ায় গত রবিবার আন্তর্জাতিক ফ্লাইট বন্ধ ঘোষণা করেছে সৌদি আরব। এছাড়া স্থল ও সমুদ্রবন্দরের সকল প্রবেশও বন্ধ করা হয়েছে। অন্তত এক সপ্তাহ পর্যন্ত এই নিষেধাজ্ঞা কার্যকর থাকবে। বর্তমানে সৌদি আরবে অবস্থানকারী আন্তর্জাতিক ফ্লাইটগুলো এই নিষেধাজ্ঞার আওতায় পড়বে না। ফ্লাইটগুলো সৌদি ছেড়ে যেতে পারবে।

এদিকে অধিক সংক্রামক নতুন ধরনের করোনাভাইরাসটি নিয়ন্ত্রণের বাইরে বলে মতামত দিচ্ছেন ব্রিটিশ স্বাস্থ্য বিশেষজ্ঞরা। এ নিয়ে বাংলাদেশ সরকারও উদ্বিগ্ন। মূলত যুক্তরাজ্যের নেয়া সিদ্ধান্তের পর পরই সৌদি আরব তা অনুসরণ করে হঠাৎ আন্তর্জাতিক সব ফ্লাইট বন্ধের ঘোষণা দেয়। এতে বাংলাদেশসহ বিশ্বব্যাপী এ্যাভিয়েশন খাত আবারও বন্ধের হুমকির মুখে পড়েছে। এ বিষয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন সোমবার বেসরকারী একটি টেলিভিশন চ্যানেলের সঙ্গে আলাপকালে বলেন, দ্বিতীয় দফায় করোনাভাইরাসের সংক্রমণ যেন মারাত্মক আকার ধারণ না করে, সেজন্য এই মুহূর্তে আন্তর্জাতিক রুটের সব ফ্লাইট চলাচল ফের বন্ধ করে দেয়ার সিদ্ধান্ত নেয়া প্রয়োজন। প্রথম দফায় সংক্রমণকালে ইতালিসহ ইউরোপের বিভিন্ন দেশ থেকে আগত যাত্রীদের মাধ্যমেই দেশে করোনাভাইরাসের সংক্রমণ হয়। পরবর্তীতে তা সারাদেশে ছড়িয়ে পড়ে। আন্তর্জাতিক রুটের সব ফ্লাইট বন্ধ করার ব্যাপারে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়সহ সরকারের উচ্চ মহলে জানিয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে বেবিচক চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল এম মফিদুর রহমান বলেন, আন্তর্জাতিক রুটের ফ্লাইট বন্ধ করতে হলে আন্তঃ মন্ত্রণালয়ের সভায় সিদ্ধান্ত হতে হবে। তবে তিনি পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে কোন চিঠি পাননি বলে জানান।

একই ধরনের অভিমত ব্যক্ত করে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোঃ মহিবুল হক বলেন, আন্তর্জাতিক রুটের ফ্লাইট চলাচল বন্ধ হবে কি-না, কিংবা নির্দিষ্ট কোন দেশে ফ্লাইট চলাচল বন্ধ হবে কি-না, এ ব্যাপারে দ্রুত সিদ্ধান্ত গ্রহণ করা হবে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

এই বিভাগের জনপ্রিয়

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT