ঢাকা, বৃহস্পতিবার ২৪ জুন ২০২১, ১০ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

আন্তঃআফগান আলোচনায় অংশ নিতে পাকিস্তানে তালেবান প্রতিনিধিরা

প্রকাশিত : 07:59 PM, 25 August 2020 Tuesday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

প্রত্যাশিত আন্তঃআফগান সংলাপ শুরু হওয়ার আগে চলমান শান্তি প্রক্রিয়া নিয়ে পাকিস্তানী নেতাদের সঙ্গে আলোচনা করতে তালেবানের একটি প্রতিনিধি দল পাকিস্তান আসছে। সম্প্রতি তালেবান মুখপাত্র সুহাইল শাহিন টুইটে বলেন, ‘ইসলামিক আমিরাতের রাজনৈতিক উপ-প্রধান মোল্লা আব্দুল গনি বারদারের নেতৃত্বে উচ্চ পর্যায়ের একটি প্রতিনিধি দল পাকিস্তান পররাষ্ট্র মন্ত্রণালয়ের আমন্ত্রণে রওয়ানা হয়েছে। সেখানে তারা শান্তি প্রক্রিয়ার সর্বশেষ অবস্থা, পাকিস্তানে আফগান উদ্বাস্তুদের পরিস্থিতি, আন্তঃসীমান্ত চলাচল এবং দুই দেশের মধ্যে বাণিজ্য নিয়ে আলোচনা করবেন’।

তবে তালেবান নেতারা পাকিস্তানের কোন পর্যায়ের নেতাদের সঙ্গে আলোচনায় বসবেন মুখপাত্র তা জানাননি। নাম প্রকাশে অনিচ্ছুক এক পাকিস্তানি কর্মকর্তা বলেন, ‘তালেবান প্রতিনিধি দল সোমবার পাকিস্তানের বেসামরিক ও সামরিক নেতাদের সঙ্গে আলোচনায় বসবেন’।

আফগান সরকার শান্তি আলোচনার পথ প্রশস্ত করার জন্য ৮০ জন গুরুত্বপূর্ণ তালেবান সদস্যকে মুক্তি দেয়ার কয়েক দিন পর তালেবান দলের এই সফর। গত ফেব্রুয়ারিতে যুক্তরাষ্ট্রের সঙ্গে তালেবানের চুক্তি অনুযায়ী এই বন্দি মুক্তি দেয়া হচ্ছে।

তালেবানের সঙ্গে যুক্তরাষ্ট্রের প্রত্যক্ষ আলোচনা শুরুর ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে পাকিস্তান। ফলে দেশটি থেকে বহুজাতিক বাহিনীর চলে যাওয়ার পথ সুগম হয়েছে বলে মনে করা হচ্ছে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT