রবিবার ২৯ মে ২০২২, ১৫ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ

আজ – শ্রমজীবী মানুষের অধিকার আদায়ের দিন

প্রকাশিত : 11:49 AM, 1 May 2022 Sunday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

শ্রমজীবী –

শ্রমজীবী তুমি মম মনের সবটুকু মাধুরী ঢালিয়া
মালিকেরই দ্বারে ভালোবাসার গালিচা বিছিয়া
সপেছো নিজেরে শেষ প্রান্তে ঠেলিয়া
আর কতো করলে বলো প্রাপ্পোটুকু খুলবে ।

আজ মহান মে দিবস। শ্রমজীবী মানুষের অধিকার আদায়ের দিন। ১৮৮৬ সালের এই দিনে যুক্তরাষ্ট্রের শিকাগো শহরের ‘হে মার্কেট’র শ্রমিকরা ৮ ঘণ্টা কাজের দাবিতে উৎসর্গ করেছিলেন জীবন। ওই দিন তাদের আত্মদানের মধ্যদিয়ে শ্রমিক শ্রেণির অধিকার প্রতিষ্ঠিত হয়েছিল। শ্রমজীবী মানুষের অধিকার আদায়ের জন্য শ্রমিকদের আত্মত্যাগের এই দিনকে তখন থেকেই সারা বিশ্বে ‘‘মে দিবস’ হিসেবে পালন করা হচ্ছে।

শ্রমিকের পরিশ্রমের ফসলে ভূস্বামীর গোলা ভরে উজ্বলো টাকার ব্যাংক ব্যালেন্সে মালিক তার স্বার্থ সিদ্ধী করে । আপনার কাছে ১০০ শ্রমিক আছে প্রত্যেকে আপনার হয়ে ৮ ঘন্টা করে শ্রম দেয় কর্ম দিবসে তাহলে ৮০০ ঘন্টা সন্নিবেষিত শ্রমের অনুঘটন হয়
তবে আপনার সারা দিনের সময় সীমা ২৪ ঘন্টা কিন্তু আপনি ৮০০ ঘন্টার সময় কে এক সাথে পাচ্ছেন তাই শ্রমিকের শ্রম ধুনতে ধুনতে আপনি হচ্ছেন ধনী । আর শ্রমিক তার সর্বোচ্চ দিয়ে পরিশ্রম করে কাজকে ভালোবেসে স্বপ্নকে চোখে লালন করে মালিক কে সুউচ্চ করে বিত্বশালী রূপে ।

কিন্তু দিন শেষে সেই শ্রমিকরা যদি তাদের পরিশ্রমের প্রতিদান না পাই তাহলে তাদের পা এর তলের মাটি সরে যায় ।
যা আমাদের দেশে নিত্য বিষয় ।

আজকের এই দিনে সকল বিওবানদের কাছে একটাই চাওয়া প্রত্যেক শ্রমিকের নেয্য পাওনা অধিকার কে তারা সঠিক ও সুষমভাবে প্রদান করুক ।
যে শ্রমের চাকা না ঘুড়লে মালিক তার কাঙ্খিত স্বপ্নের সিড়িতে আহরন করতে পারে না সেই দ্বারের প্রথম ও শেষ ধাপ কিন্তু শ্রমিকরাই সম্পাদন করে তাই সকল মালিককে সে বিষয়ে অবহিত হতে হবে ।

সম্পাদক-
মীর নাছের আহম্মেদ ইমরান

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

এই বিভাগের জনপ্রিয়

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT