বুধবার ১৯ জানুয়ারি ২০২২, ৬ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ

আজ নেপালের মুখোমুখি বাংলাদেশ

প্রকাশিত : 09:12 AM, 27 March 2021 Saturday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

তিন জাতি ফুটবল’ টুর্নামেন্ট খেলতে বাংলাদেশ জাতীয় ফুটবল দল এখন নেপালের কাঠমান্ডুতে। সিঙ্গেল লীগভিত্তিক এই টুর্নামেন্টে সর্বোচ্চ পয়েন্ট পাওয়া শীর্ষ দুই দল আগামী ২৯ মার্চ ফাইনালে পরস্পরকে মোকাবেলা করবে। এদেশের ফুটবলপ্রেমীদের জন্য সুখবর হচ্ছে- এক ম্যাচ হাতে রেখেই বাংলাদেশ পৌঁছে গেছে ফাইনালে। আজ দশরথের রঙ্গশালায় সন্ধ্যা পৌনে ৬টায় বাংলাদেশ আসরের শেষ লীগ ম্যাচে মুখোমুখি হবে স্বাগতিক নেপালের।

বাংলাদেশ প্রথম ম্যাচে কিরগিজস্তান অলিম্পিক দলকে ১-০ গোলে হারিয়েছিল। আর নেপাল গোলশূন্য ড্র করেছিল কিরগিজ দলের সঙ্গে। সর্বোচ্চ ৩ পয়েন্ট নিয়ে বাংলাদেশ আছে পয়েন্ট তালিকার শীর্ষে। নেপালের সংগ্রহ ১ ম্যচে ১ পয়েন্ট। আর কিরগিজস্তানের ২ খেলায় ১ পয়েন্ট।

যেহেতু এক ম্যাচ হাতে রেখেই ফাইনালে নাম লিখিয়েছে সেহেতু লাল-সবুজবাহিনী আজকের ম্যাচ খেলতে নামবে বেশ নির্ভারচিত্তেই। সেক্ষেত্রে চাপে থাকবে নেপালই। কেননা নিজেদের প্রথম ম্যাচে গোলশূন্য ড্র করে ফাইনালে যাওয়ার হিসেবটা অনেক কঠিন করে ফেলেছে তারা। তাই অনায়াসেই বলা যায় আজ বাংলাদেশের জন্য ম্যাচটি নিয়ম রক্ষার, পক্ষান্তরে নেপালের জন্য বাঁচা-মরার লড়াই।

২২ বছর আগে এই নেপালের মাটিতেই এসএ গেমস ফুটবলের ফাইনাল খেলেছিল বাংলাদেশ। সেবার এই দশরথেই অনুষ্ঠিত ফাইনালে বাংলাদেশ ১-০ গোলে স্বাগতিক নেপালকে হারিয়ে জিতেছিল স্বর্ণপদক। বৃহস্পতিবার হোম এ্যাডভান্টেজ নিয়েও নেপাল হারাতে পারেনি কিরগিজস্তানকে। ফলে ফাইনালে যাওয়ার স্বপ্নটা ঝুলে যায় তাদের। সেইসঙ্গে কিরগিজ দলেরও। কেননা দুই ম্যাচে মাত্র ১ পয়েন্ট তাদের। তারপরও ফাইনালে যাওয়ার সুযোগ আছে তাদের যদি আজকের ম্যাচে নেপাল বাংলাদেশের কাছে দুই গোলের ব্যবধানে হারে। সেক্ষেত্রে নেপালের মতো তাদেরও সমান ম্যাচে পয়েন্ট সমান (১ পয়েন্ট) হয়ে যাবে। কিন্তু গোল গড়ে এগিয়ে থাকার সুবাদে স্বাগতিক দলকে বিদায় দিয়ে কিরগিজ দলই চলে যাবে ফাইনালে। তবে এই বিষয়টা কিরগিজ দলের হাতে নেই। ফলে ভাগ্যের ওপরই নির্ভর করতে হচ্ছে।

সেক্ষেত্রে নেপালই আছে কিছুটা সুবিধাজনক অবস্থানে। তারা যদি আজ জয় বা ড্র করে তা যথেষ্ট ফাইনালে ওঠার জন্য। মোট কথা নিজেদের ভাগ্য বদলানোর সুযোগটা তাদের নিজেদের হাতেই থাকছে। এদিকে ফাইনাল নিশ্চিত হওয়ায় নেপালের বিপক্ষে ম্যাচে আজ বাংলাদেশ কোচ জেমি ডে’র সুযোগ থাকছে তরুণদের পরখ করে নেয়ার।

দলকে উৎসাহ দিতে নেপালে গেছেন বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) সভাপতি কাজী মোঃ সালাউদ্দিন। সেখানে তিনি ‘আমি ২৪ ঘণ্টা চাই ফুটবলারদের প্রশংসা করতে এবং উপহার দিতে। উপযুক্ত কারণ পেলে উপহারের অভাব হবে না।’

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২২ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT