ঢাকা, বুধবার ২৭ জানুয়ারি ২০২১, ১৪ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

আজ থেকে যুক্তরাষ্ট্রে গণহারে ভ্যাকসিন প্রয়োগ শুরু

প্রকাশিত : 08:48 AM, 14 December 2020 Monday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় সোমবার থেকে গণহারে ফাইজার-বায়োএনটেক উদ্ভাবিত করোনাভাইরাসের ভ্যাকসিন প্রয়োগ শুরু হচ্ছে। মার্কিন কর্মকর্তারা জানিয়েছেন জরুরী ব্যবহারের জন্য এই ভ্যাকসিন অনুমোদন করা হয়েছে। প্রথম ৩০ লাখ ডোজ ভ্যাকসিন এই সপ্তাহের মধ্যে ৫০ অঙ্গরাজ্যের সবগুলোতে পৌঁছে দেয়া হবে বলে জানিয়েছেন বিতরণ তদারকি কর্মকর্তা জেনারেল গুস্তাভ পারনা। খবর বিবিসি, সিএনএন, আলজাজিরা, রয়টার্স ও ওয়ার্ল্ডোমিটার্সের। সারাবিশ্বে রবিবার পর্যন্ত ৭ কোটি ২৩ লাখ ৯৭ হাজার ৭৯৭ জনের করোনা সংক্রমণ চিহ্নিত হয়েছে। মারা গেছে ১৬ লাখ ১৬ হাজার ৪৪জন। সুস্থ হয়েছেন ৫ কোটি ৭ লাখ ২৪ হাজার ৫৩৬ জন। চিকিৎসাধীন আছে এক কোটি ৯৯ লাখ ৯৮ হাজার ৮০৮ জন। যাদের মধ্যে এক লাখ ৬ হাজার ৮২৫ জনের অবস্থা আশঙ্কাজনক। গত ২৪ ঘণ্টায় ৬ লাখ ৩৮ হাজার ৩০ জন করোনায় আক্রান্ত হয়েছে। একদিনে নতুন করে মারা গেছে ১০ হাজার ৪৩২ জন। গত বছরের ডিসেম্বরে চীনের উহান শহরে প্রথম শনাক্ত হওয়ার পর ইতোমধ্যেই বিশ্বজুড়ে মহামারী আকার নিয়েছে করোনাভাইরাস সংক্রমণ। কোটি কোটি মানুষকে আক্রান্ত করা এই ভাইরাস কেড়ে নিয়েছে লাখ লাখ মানুষের প্রাণ। বিশ্বের প্রথম দেশ হিসেবে ফাইজার-বায়োএনটেক উদ্ভাবিত টিকাটি অনুমোদন করে যুক্তরাজ্য। গত মঙ্গলবার দেশটির সাধারণ মানুষের ওপর ভ্যাকসিনটি প্রয়োগ শুরু হয়েছে। ফাইজার-বায়োএনটেক উদ্ভাবিত ভাইরাসটি ৯৫ শতাংশ সুরক্ষা দিচ্ছে বলে জানা গেছে। যুক্তরাষ্ট্রের নিয়ন্ত্রক সংস্থা খাদ্য ও ওষুধ প্রশাসনও (এফডিএ) ভ্যাকসিনটিকে নিরাপদ বলে মনে করছে।

দক্ষিণ কোরিয়ায় আক্রান্তের নতুন রেকর্ড ॥ দক্ষিণ কোরিয়ায় নতুন করে আরও ৯৫০ ব্যক্তি করোনায় আক্রান্ত হয়েছেন। মহামারী শুরু হওয়ার পর এটিই দেশটিতে রেকর্ড সংখ্যক আক্রান্তের ঘটনা। এর আগে সর্বোচ্চ আক্রান্তের সংখ্যা ছিল গত ফেব্রুয়ারিতে ৯০৯ জন। করোনার এই তৃতীয় ঢেউকে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে ইন ‘জরুরী অবস্থা’ বলে উল্লেখ করেছেন।

জিনের প্রভাব নিয়ে গবেষণা ॥ পাঁচ ধরনের জিনের প্রভাবে করোনার সংক্রমণ জটিল হচ্ছে বলে এক গবেষণায় উঠে এসেছে। এসব জিনের কারণেই করোনা রোগীদের ঠাঁই হচ্ছে হাসপাতালের আইসিইউতে, কেউ শুধু বাড়িতে থেকে সেরে উঠছেন। স্কটল্যান্ডের এডিনবরা বিশ্ববিদ্যালয়ের এক গবেষণায় উঠে এসেছে এমনই তথ্য। গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছে ‘নেচার’ সাময়িকীতে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT