ঢাকা, বুধবার ২২ সেপ্টেম্বর ২০২১, ৭ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

আজব দেশের জবর নিয়ম

প্রকাশিত : 09:53 AM, 20 October 2020 Tuesday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

নানা দেশে যেমন নানা ভাষা, তেমনি তার বিচিত্র খাবার-দাবার, সংস্কৃতি ও নিয়মকানুন। কিছু কিছু দেশে এমন অদ্ভুত নিয়ম রয়েছে, যা শুনলে তোমরা অবাক হয়ে যাবে। ব্রাইটসাইটের কল্যাণে আজ থাকছে সে রকমই কিছু দেশ এবং তাদের অদ্ভুত নিয়মের কথা।

১. পর্তুগাল

পর্তুগালে গিয়ে খাবারের সময় কখনো বাড়তি লবণ যোগ করবে না। খাবারে বাড়তি লবণ যোগ করার মানে হচ্ছে খাবারটি তোমার পছন্দ নয়।

পর্তুগিজদের সঙ্গে কখনো স্প্যানিশদের তুলনা করবে না। এতে করে তারা রেগে যেতে পারে।

২. জাপান

কড়মড় শব্দ করে নুডলস খেতে পারো? না পারলে জাপানের বিখ্যাত ‘উডন নুডলস’ না খাওয়াই ভালো। কারণ, কড়মড় করে না খেতে পারলে নাকি ‘উডন নুডলস’ খাওয়ার মজাটা পরিপূর্ণভাবে পাওয়া যায় না।

জাপানের রাস্তায় কোনো আবর্জনা নেই। রাস্তায় তৈরি হওয়া আবর্জনা তারা নিজে হাতে ঘরে নিয়ে যায়।

৩. ইতালি

ইতালি গিয়ে সন্ধ্যায় ক্যাপুচিনো চাইবে না। যদি ভুল করে চেয়ে ফেলো, তাহলে ইতালির লোকজন তোমাকে পাগল ভেবে বসবে।

অফিস-স্কুল বা যেকোনো জায়গায় দেরি করে যাওয়া ইতালিয়ানদের ঐতিহ্য। ইতালিতে সঠিক সময়ে কোথাও পৌঁছানোর নিয়ম নেই।

৪. থাইল্যান্ড

থাইল্যান্ডে মাথাকে সবচেয়ে পবিত্র অঙ্গ হিসেবে বিবেচনা করা হয়। ইচ্ছা করলেই অন্য কারো মাথায় হাত দেওয়ার অনুমতি নেই সেখানে।

থাইল্যান্ডে সরাসরি কাঁটাচামচ মুখে ঢুকিয়ে খেতে পারবে না। এখানে কাঁটাচামচ ব্যবহার করা হয় সাধারণ চামচে খাবার তোলার জন্য।

৫. রাশিয়া

রাশিয়ায় হুইসেল বাজানো নিষেধ। কারণ রাশিয়ায় প্রচলিত কুসংস্কারগুলোর একটি হচ্ছে, ‘হুইসেল বাজালে হাতে টাকা-পয়সা থাকে না।’

শুধু হাসি দিয়ে তুমি রাশিয়ায় বিনয় প্রকাশ করতে পারবে না।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

এই বিভাগের জনপ্রিয়

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT