বুধবার ০৮ ডিসেম্বর ২০২১, ২৪শে অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

আগামীকাল থেকে পাটকল শ্রমিকদের পাওনা পরিশোধ শুরু

প্রকাশিত : 12:30 PM, 15 September 2020 Tuesday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

ন্ধ থাকা রাষ্ট্রায়ত্ত পাটকলের শ্রমিকদের পাওনা পরিশোধ করা শুরু করতে যাচ্ছে সরকার। প্রথম ধাপে রাজধানীর ডেমরার করিম জুট মিলসের শ্রমিকদের পাওনা পরিশোধের বিষয়টি বিবেচনায় এসেছে বাংলাদেশ জুট মিলস করপোরেশনের (বিজেএমসি)। আগামীকাল মঙ্গলবার ২ হাজার ৩৭১ শ্রমিকের পাওনা পরিশোধের মধ্য দিয়ে কার্যক্রম শুরু হচ্ছে। তাদের মধ্যে স্বাভাবিকভাবে অবসরে যাওয়া ৬১২ শ্রমিক আটকে থাকা পেনশনের টাকাও পাবেন।

অর্থ এবং বস্ত্র ও পাট মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, আগামীকাল মঙ্গলবার শ্রমিকদের ব্যাংক হিসাবে অর্থ পাঠানোর কাজ শুরু হচ্ছে। একই সঙ্গে সঞ্চয়পত্রের মাধ্যমেও পাওনা পরিশোধ করা হবে। মোট পাওনার অর্ধেক সঞ্চয়পত্রের মাধ্যমে পরিশোধের সিদ্ধান্ত আগেই নেওয়া হয়েছে। প্রথম ধাপের শ্রমিকদের পাওনা বাবদ প্রয়োজনীয় অর্থ বরাদ্দ দেওয়া হয়েছে অর্থ মন্ত্রণালয় থেকে। চলতি সেপ্টেম্বরের মধ্যেই বাকি মিলগুলোর শ্রমিকদের পাওনা পরিশোধের কাজ শেষ হবে।

এ প্রসঙ্গে জানতে চাইলে রাষ্ট্রায়ত্ত পাটকলগুলোর নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ জুট মিলস করপোরেশনের (বিজেএমসি) চেয়ারম্যান আব্দুর রউফ বলেন, পাটকলগুলো বন্ধ করার সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজীর পক্ষ থেকে সেপ্টেম্বরের মধ্যে শ্রমিকদের সমুদয় পাওনা পরিশোধের প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল।

সেই প্রতিশ্রুতি অনুযায়ী এ মাসের বাকি কয়েক দিনের মধ্যে অন্যান্য মিলের শ্রমিকদেরও পাওনা পরিশোধ করা হবে। অর্থ মন্ত্রণালয় থেকে নির্দিষ্ট পাটকলের বিপরীতে অর্থ ছাড় করা হচ্ছে। তিনি বলেন, অস্থায়ী ভিত্তিতে কাজ করা শ্রমিকদের পাওনা খুব কম। তাদের অনেকে দিনে মাত্র কয়েক ঘণ্টা কাজ করেছেন।

তবে কম আর বেশিই হোক তাদের প্রাপ্য শিগগিরই বুঝিয়ে দেওয়া হবে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT