ঢাকা, সোমবার ১২ এপ্রিল ২০২১, ২৯শে চৈত্র, ১৪২৭ বঙ্গাব্দ

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

আইনজীবীদের বিক্ষোভের মুখে বিচারক ছুটিতে

প্রকাশিত : 08:57 AM, 24 December 2020 Thursday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

এক আইনজীবীকে লকআপে আটকে রাখার ঘটনায় উদ্ভূত বিক্ষোভের মুখে দুই দিনের ছুটিতে পাঠানো হয়েছে ঢাকার অতিরিক্ত চীফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আসাদুজ্জামান নূরকে। তাকে প্রত্যাহার করা হবে- এমন আশ্বাস পেয়ে কর্মসূচী স্থগিত করেছেন আন্দোলনরত আইনজীবীরা।

বিচারক আসাদুজ্জামান নূরের অপসারণ দাবিতে সিএমএম কোর্টের কলাপসিবল গেট আটকে আজ সকাল থেকে বিক্ষোভ করছিলেন আইনজীবীরা। এক আইনজীবীকে আসামির লকআপে দুই ঘণ্টা আটকে রাখার অভিযোগে তার অপসারণ চেয়ে বিক্ষোভ শুরু করেন তারা। বিচারককে ছুটিতে পাঠানোর মধ্য দিয়ে পরস্থিতি নিয়ন্ত্রণে আসে। গতকাল বুধবার দুপুরে চীফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেটের সঙ্গে সাক্ষাত শেষে ঢাকা আইনজীবী সমিতির নেতারা অন্য আইনজীবীদের জানান, আসাদুজ্জামান নূরকে প্রত্যাহার করা হবে বলে তাদের আশ^াস দেয়া হয়েছে।

ঢাকা বারের সহ-সাধারণ সম্পাদক সিকদার মোহাম্মদ আখতার উজ্জামান হিমেল জানান, তারা সিএমএম এ এম জুলফিকার হায়াতের সঙ্গে কথা বলেছেন। দুই দিনের ছুটিতে পাঠানো হয়েছে বিচারক আসাদুজ্জামান নূরকে। তিনি বলেন, ‘এই বিচারককে (নূর) প্রত্যাহার করা হবে মর্মে আমাদের আশ্বস্ত করা হয়েছে। আপাতত তাকে ছুটি দেয়া হয়েছে। এর মধ্যেই আনুষ্ঠানিক আদেশ আসবে-এমন আশ্বাসের পর আইনজীবীরা তাদের আন্দোলন স্থগিত করেন। এরপর বেলা সাড়ে ১২টার দিকে সিএমএম আদালতের বিচার কাজ হয়।’

প্রত্যক্ষদর্শী ও আন্দোলনরত আইনজীবীদের সঙ্গে কথা বলে জানা যায়, বুধবার ডিসেম্বর সকাল সাড়ে ৯টার দিকে একদল বিক্ষুব্ধ আইনজীবী আসাদুজ্জামান নূরের এজলাস কক্ষ থেকে সবাইকে বের করে তালা দিয়ে দেন। এরপর তারা বিক্ষোভ শুরু করলে সিএমএম আদালতের মূল গেটে তালা লাগিয়ে দেয় পুলিশ। ওই বিচারকের অপসারণ চেয়ে আইনজীবীরা বিভিন্ন স্লোগান দিচ্ছিলেন। একপর্যায়ে সিএমএম আদালতের বিচারকাজ বন্ধ থাকে। আদালতের সামনে অতিরিক্ত পুলিশ মোতায়েন দেখা যায়।

গত মঙ্গলবার লকআপে আটকে রাখার অভিযোগে ঢাকা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক বরাবর আবেদন করেন রুবেল আহমেদ ভূঞা নামের একজন আইনজীবী। ঘটনার সুষ্ঠু বিচার চান তিনি।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT