ঢাকা, বুধবার ২৭ জানুয়ারি ২০২১, ১৪ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

অ্যাসোসিয়েটেড অক্সিজেনের শেয়ারের দাম নিয়ে তদন্ত কমিটি

প্রকাশিত : 03:35 PM, 10 November 2020 Tuesday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

বিদ্যুত ও জ্বালানি খাতে নতুন তালিকাভুক্ত অ্যাসোসিয়েটেড অক্সিজেনের শেয়ারের দাম অস্বাভাবিক বৃদ্ধির কারণ খতিয়ে দেখতে তদন্ত কমিটি গঠন করেছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা।

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম এ তথ্য জানিয়েছেন।

অ্যাসোসিয়েটেড অক্সিজেনের শেয়ার পুঁজিবাজারে প্রথম লেনদেন হয় গত ২৫ অক্টোবর। ১০ টাকা অভিহিত মূল্যের এ শেয়ার সোমবার লেনদেন হয়েছে ৬০ টাকা ৭০ পয়সায়। অর্থাৎ, ১১ কার্যদিবসে দাম বেড়েছে ৫০৭ শতাংশ।

এর কারণ খতিয়ে দেখতেই বিএসইসির সারভেইলেন্স ডিপার্টমেন্টের পরিচালক শেখ মাহবুবুর রহমানকে প্রধান করে এই তদন্ত কমিটি করা হয়েছে, যেখানে একই বিভাগের সহকারী পরিচালক ওয়ারিসুল হাসান রিফাত সদস্য হিসেবে আছেন।

কমিটিকে ১৫ কার্যদিবসের মধ্যে অ্যাসোসিয়েটেড অক্সিজেনের শেয়ার দর অস্বাভাবিক বৃদ্ধির কারণ বের করে জানাতে বলেছে কমিশন।

পুঁজিবাজারে ১ কোটি ৫০ লাখ প্রাথমিক শেয়ার ছেড়ে ১৫ কোটি টাকা মূলধন তোলার জন্য গত জুলাই মাসে অ্যাসোসিয়েটেড অক্সিজেনকে অনুমোদন দেওয়া হয়।

১৯৯০ সালে নিবন্ধন পাওয়ার পর ১৯৯২ সালের ডিসেম্বর থেকে ব্যবসা শুরু করে অ্যাসোসিয়েটেড অক্সিজেন লিমিটেড।

২০১৯ সালের ৩০ জুন সমাপ্ত অর্থবছরে এ কোম্পানির বিক্রি ছিল ৪০ কোটি টাকার মতো। সব খরচ বাদ দিয়ে নিট মুনাফা ছিল ১১ কোটি টাকা।

৮ কোটি শেয়ার হিসাব করে তাদের শেয়ার প্রতি মুনাফা হয় ১ টাকা ৫১ পয়সার মত। আর শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য হয় ১৭ টাকা ৩৭ পয়সা।

অ্যাসোসিয়েটেড অক্সিজেনের বর্তমান বাজার মূলধন ৫২৪ কোটি ৪০ লাখ টাকা। কোম্পানির পরিশোধিত মূলধন ৯৫ টাকা; রিজার্ভের পরিমাণ ৫৮ কোটি ৯৯ লাখ টাকা।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT