ঢাকা, মঙ্গলবার ২১ সেপ্টেম্বর ২০২১, ৬ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

অবশেষে অকাল বন্যার পানি নামছে, বাড়ছে নদীভাঙ্গন

প্রকাশিত : 11:50 AM, 7 October 2020 Wednesday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

অবশেষে অকাল বন্যার পানিও সরছে। পানি উন্নয়ন বোর্ড জানিয়েছে দেশের উত্তরাঞ্চলের আপার মেঘনা অববাহিকতা ছাড়া প্রধান সব নদ নদীর পানি কমছে, যা আগামী ৩ দিন পর্যন্ত অব্যাহত থাকতে পারে। এই সময়ের মধ্যে অকাল বন্যায় প্লাবিত এলাকায় বন্যা পরিস্থিতি সম্পূর্ণ উন্নতি হবে। এর পর নতুন করে দেশে বন্যার আশঙ্কা নেই। এদিকে অকাল বন্যায় কৃষকের ক্ষতি হয়েছে অপূরণীয়। পানি নেমে যাওয়ার সঙ্গে বাড়ছে নদীর ভাঙ্গন।

প্রতিষ্ঠানটি জানায় দেশের পর্যবেক্ষণাধীন ১০১টি পানি সমতল স্টেশনের মধ্যে বৃদ্ধি পেয়েছে ৩০টি, হ্রাস পেয়েছে ৭১টি। মাত্র দুটি নদীর পানি এখনও বিপদসীমা অতিক্রম করে বইছে। নদী দুটির মধ্যে রয়েছে করতোয়া এবং গুর নদী। করতোয়া নদীর পানি এখনও বিপদ সীমার ৬৬ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। অপর দিকে গুর নদীর পানি বিপদ সীমার ৮ সেন্টিমটিার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

গত ২৬ জুন দেশে আগাম বন্যায় প্লাবিত হয়। এরপর থেকে বন্যা সারাদেশে যেমন ছড়িয়ে পড়ে। দীর্ঘস্থানীয় হয়ে পড়ে দুই মাস। গত আগস্টের শেষ দিকে দেশ থেকে বন্যামুক্ত হয়। কিন্তু পানিবন্দীর মানুষ যখন বন্যার দুর্যোগ কাটিয়ে নতুন করে বাঁচার স্বপ্ন দেখছে, ক্ষেত্রে নতুন ফসলের সমারোহ ঠিক তখন সেপ্টেম্বরের শেষ দিকে আবার শুরু হয় বন্যা। বিশেষ করে উজান থেকে নেমে আসার পানির এবং দেশে অবিরাম বৃষ্টির ফলে উত্তরাঞ্চলের বেশ কয়েক জেলা প্লাবিত হয়ে মানুষ পানিবন্দী হয়ে পড়ে। ডুবে যায় ক্ষেত্রের ফসল। ভেসে যায় পুকুর ও ঘেরের মাছ। অকাল বন্যার কারণে কোটি কোটি টাকা ক্ষতির সম্মুখীন হয়ে পড়ে মানুষ। অবশেষে অকালে এই বন্যার ধকলও কেটে পরিস্থিতি স্বাভাবিক হতে শুরু করেছে। অনেক নিম্নাঞ্চল থেকে ইতোমধ্যে পানিও নেমে গেছে।

এদিকে আবহাওয়া অফিস জানিয়েছে সাগরে সৃষ্ট লঘুচাপটি ইতোমধ্যে দুর্বল হয়ে পড়েছে। ফলে আজ থেকে দেশের বৃষ্টিপাতের পরিমাণ কমে আসতে পারে। এই লঘুচাপের কারণে দেশের বিভিন্ন অঞ্চলে গত কয়দিন ধরেই ভারি থেকে অতি ভারি বৃষ্টিপাত রেকর্ড হয়েছে। এর প্রভাবের মঙ্গলবার রাজধানীতেও সকাল থেকে দুপুর পর্যন্ত একটানা বৃষ্টিপাত হয়। তবে দুপুরের পর থেকে আকাশের মেঘ সরে গিয়ে আবারো রোদের দেখা মেলে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT