ঢাকা, সোমবার ২৫ অক্টোবর ২০২১, ১০ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

শিরোনাম
◈ শাহজালালে সাড়ে ৮ কোটি টাকা মূল্যের স্বর্ণ বার জব্দ ◈ পররাষ্ট্রমন্ত্রীর ডিও লেটারের সঠিকতা যাচাইয়ের অনুরোধ ◈ ৮২ বার পেছাল সাগর-রুনি হত্যা মামলার তদন্ত প্রতিবেদন ◈ নাইজেরিয়ায় অবৈধ তেল শোধনাগারে বিস্ফোরণ ॥ শিশুসহ নিহত ২৫ ◈ তদন্তের সময় অনৈতিক সুবিধা দাবি ॥ দুদকের কর্মকর্তাকে হাইকোর্টে তলব ◈ বিতর্কিতদের নয়, পরীক্ষিত ও ত্যাগীদের নাম কেন্দ্রে পাঠানোর নির্দেশ ◈ সোমালিয়ার সেনাবাহিনীর সঙ্গে সাবেক মিত্র এএসডব্লিউজের লড়াই, নিহত ৩০ ◈ বাংলাদেশকে স্বর্ণ চোরাচালানের রুট বানিয়েছে পার্শ্ববর্তী দেশ ◈ শ্বশুর আফ্রিদির মতো উইকেট উদযাপন শাহিনের, আইসিসির টুইট ◈ চার বছরেও সাফল্য নেই রোহিঙ্গা প্রত্যাবাসনে: জিএম কাদের

অনেক প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হবে নির্বাচন ॥ ডেমোক্র্যাট শিবির

প্রকাশিত : 11:37 AM, 19 October 2020 Monday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে জনপ্রিয়তার জরিপে ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন এগিয়ে থাকলেও প্রচার শিবির থেকে দলীয় সমর্থকদের জরিপের ফলে বিভ্রান্ত না হওয়ার কথা বলা হচ্ছে। সমর্থকদের কাছে পাঠানো এক চিঠিতে জানান হয়েছে, জরিপের চেয়েও নির্বাচন অনেক বেশি প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হবে। এদিকে মিশিগানে এক সমাবেশে রিপাবলিকান প্রার্থী ও প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সেখানকার গবর্নরের কঠোর সমালোচনা করেছেন। এছাড়া নির্বাচনে ফ্লোরিডায় হারলে গবর্নরকে বরখাস্ত

করারও হুমকি দিয়েছেন। সেখানে তিনি আরও ঘোষণা করেন যে, তার কাছে হাইপারসনিক মিসাইল আছে। যদিও তার ওই ঘোষণা সম্পর্কে পেন্টাগণ কোন মন্তব্য করেনি। খবর বিবিসি, সিএনএন, রয়টার্স, পলিটিকো, ইকোনমিক টাইমস ও গার্ডিয়ানের।

আসন্ন মার্কিন নির্বাচনে জনপ্রিয়তার জরিপে বাইডেন এগিয়ে থাকলেও কোন আশঙ্কাই উড়িয়ে দিচ্ছে না ডেমোক্র্যাট শিবির। প্রচার শিবির থেকে তাই দলের কর্মীদের জরিপের ফলে বিভ্রান্ত না হওয়ার কথা বলা হচ্ছে। শেষ মুহূর্ত পর্যন্ত নির্বাচনের মাঠে থাকার নির্দেশ দেয়া হচ্ছে প্রচার কর্মীদের। জরিপের ফলের চেয়েও নির্বাচন বেশি প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হবে বলে স্মরণ করিয়ে দেয়া হচ্ছে বাইডেন শিবির থেকে। এ্যারিজোনা ও নর্থ ক্যারোলাইনার নির্বাচনী মাঠের কথা উল্লেখ করে বাইডেনের প্রচার শিবির থেকে ১৭ অক্টোবর সমর্থকদের কাছে তিন পৃষ্ঠার একটি চিঠি পাঠানো হয়েছে। চিঠিতে বাইডেনের প্রচার ব্যবস্থাপক জেন ও’ম্যালি ডিলন সমর্থকদের নির্বাচনের অনিশ্চয়তার কথা স্মরণ করিয়ে দিয়েছেন। ২০১৬ সালের জনমত জরিপ এবং ট্রাম্পের নির্বাচিত হওয়ার কথা স্মরণ করিয়ে চিঠিতে বলা হয়েছে, এবারের নির্বাচনের বাস্তবতা অনেক কঠিন। টুইটার আর টিভি দেখে যারা ভবিষ্যদ্বাণী করছেন, তাদের ধারণার চেয়েও মাঠের বাস্তবতা এবার ভিন্ন হবে। জরিপে যেভাবে বাইডেনকে অগ্রগামী দেখানো হচ্ছে, কোন কোন ব্যাটল গ্রাউন্ড অঙ্গরাজ্যের জরিপের এমন ফলে বিভ্রান্ত না হওয়ার জন্য বলা হয়েছে।

মিশিগান গবর্নরের সমালোচনা ট্রাম্পের ॥ প্রাণঘাতী করোনাকে শুরু থেকেই খুব বেশি গুরুত্ব না দেয়া প্রেসিডেন্ট ট্রাম্প মহামারী মোকাবেলায় মিশিগানের নেয়া নীতি ও বিভিন্ন পদক্ষেপের জন্য অঙ্গরাজ্যটির ডেমোক্র্যাট গবর্নর গ্রিচেন হুইটমারের কঠোর সমালোচনা করেছেন। মিশিগানের মাস্কিগনে ট্রাম্পের নির্বাচনী প্রচার সমাবেশে সমর্থকরা হুইটমারের বিরুদ্ধে ‘তাকে আটকে রাখো’ স্লোগানও দিয়েছে। নবেম্বরের নির্বাচনে ডেমোক্র্যাট বা রিপাবলিকান পার্টি যে কারও দিকে হেলতে পারে এমন ‘দোদুল্যমান অঙ্গরাজ্য’গুলোর মধ্যে গুরুত্বপূর্ণ কয়েকটিতে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের তিন দিনের প্রচার শুরুই হয়েছে মিশিগান দিয়ে।

ফ্লোরিডা গবর্নরকে বরখাস্তের হুমকি ॥ এবারের প্রেসিডেন্ট নির্বাচনে ফ্লোরিডা অঙ্গরাজ্যে যদি ট্রাম্প হেরে যান, তা হলে সেখানকার গবর্নর রন ডিস্যান্টিসকে বরখাস্ত করা হবে বলে সতর্ক করেছেন প্রেসিডেন্ট ট্রাম্প। এক নির্বাচনী সমাবেশে ট্রাম্প তার ঘনিষ্ঠ সহযোগী ফ্লোরিডার গবর্নরকে বলেন, রন, আমরা এই অঙ্গরাজ্যে বিজয়ী হতে যাচ্ছি তো? ট্রাম্প বলেন, আপনারা জানেন আমরা যদি বিজয়ী না হই, তা হলে তার দায় কিন্তু গবর্নরের। যেভাবেই হোক আমি তাকে বরখাস্ত করব।

হাইপারসনিক মিসাইল আছে ॥ ট্রাম্প দাবি করেছেন, যুক্তরাষ্ট্র এখন ‘হাইপারসনিক মিসাইলের’ (ক্ষেপণাস্ত্র) মালিক। তবে ট্রাম্পের এ দাবির বিষয়ে মার্কিন প্রতিরক্ষা সদর দফতর পেন্টাগন এখন পর্যন্ত নিশ্চিত করে কিছু বলেনি। ফ্লোরিডার এক নির্বাচনী সমাবেশে প্রেসিডেন্ট ট্রাম্প এই দাবি করেন। তিনি বলেন, তার প্রশাসন মার্কিন সামরিক শক্তিকে অপ্রতিদ্বন্দ্বী রাখার জন্য কাজ করছে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT