ঢাকা, শনিবার ১৫ মে ২০২১, ১লা জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

অনলাইনে শুরু হলো এপনিকের ৫০তম সম্মেলন

প্রকাশিত : 07:25 PM, 9 September 2020 Wednesday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

এশিয়া প্যাসিফিক নেটওয়ার্ক ইনফরমেশন সেন্টারের (এপনিক) ৫০তম সম্মেলন জাঁকজমকের সঙ্গে হওয়ার কথা ছিল ঢাকায়। মঙ্গলবার (৮ সেপ্টেম্বর) তিন দিনের এই আয়োজন শুরু হলো বটে, তবে পুরোপুরি আড়ম্বরহীনভাবে অনলাইনে। এর আয়োজক এপনিক ও আইএসপিএবি (ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ)।
সম্মেলনে বাংলাদেশ, ভারত, পাকিস্তান, নেপাল, ভুটান, শ্রীলঙ্কা ইত্যাদি দেশের উল্লেখযোগ্যসংখ্যক অংশগ্রহণকারী রয়েছেন। উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন এপনিকের ইসি কমিটির চেয়ার গৌরব রাজ উপাধ্যায়, অ্যাপ্রিকটের চেয়ার ফিলিপ স্মিথ ও আইএসপিএবি সভাপতি আমিনুল হাকিম। সম্মেলন শেষ হবে ১০ সেপ্টেম্বর।

গত ১৮ থেকে ২১ ফেব্রুয়ারি অস্ট্রেলিয়ার মেলবোর্ন শহরে এপনিকের ৪৯তম সম্মেলন অনুষ্ঠিত হয়। এতে ঘোষণা দেওয়া হয় পরবর্তী সম্মেলন (৫০তম) অনুষ্ঠিত হবে বাংলাদেশে। সরকারের সহযোগিতায় এটি আয়োজনের দায়িত্ব পেয়েছিল আইএসপিএবি। কিন্তু করোনাভাইরাসের কারণে তা হলো না।

আইএসপিএবি সভাপতি আমিনুল হাকিম বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আমরা দ্বিতীয়বারের মতো এপনিক সম্মেলন আয়োজনের সুযোগ হারালাম। আশা করছি, এপনিকের ইসি কমিটি আগামীতে সম্মেলন আয়োজনের ভেন্যু হিসেবে বাংলাদেশকে প্রাধান্যের তালিকায় রাখবে। স্বাগত বক্তব্যে আমি এই আহ্বান জানিয়েছি।’

২০১৬ সালে এপনিক সম্মেলনের আয়োজক হওয়ার সুযোগ পেয়েছিল বাংলাদেশ। তখন হলি আর্টিজান হামলার কারণে নিরাপত্তা ইস্যুতে ভেন্যু সরিয়ে নিয়ে যাওয়া হয় শ্রীলঙ্কায়। এবার করোনা সংকটে ভেন্যু বাতিল করে ভার্চুয়ালি সম্মেলনটির আয়োজন করা হয়েছে।
এপনিকের ৫১তম সম্মেলন ফিলিপাইনে হওয়ার কথা রয়েছে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT