ঢাকা, শুক্রবার ১৮ জুন ২০২১, ৪ঠা আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

অধ্যাপক ড. আবদুল জব্বার বুয়েটের নতুন উপ-উপাচার্য

প্রকাশিত : 06:38 PM, 31 August 2020 Monday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) নতুন উপ-উপাচার্য হিসেবে নিয়োগ পেয়েছেন প্রতিষ্ঠানটির সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের জনপ্রিয় অধ্যাপক ড. আব্দুল জব্বার খাঁন। বাংলাদেশ সরকারী কর্ম কমিশনের সাবেক এ সদস্যকে চার বছরের জন্য উপ-উপাচার্য হিসেবে নিয়োগ দিয়ে সোমবার প্রজ্ঞাপন জারি করেছে শিক্ষা মন্ত্রনালয়। তার নিয়োগের মধ্য দিয়ে উপ-উপাচার্য ছাড়া চলা বুয়েটের একটি বড় সমস্যার সমাধান হলো। জনপ্রিয় এ শিক্ষকের নিয়োগে স্বস্তি প্রকাশ করেছেন শিক্ষক-শিক্ষার্থীরা।

জানা গেছে, অধ্যাপক ড. আব্দুল জব্বার খাঁন গত ৩০ মে পিএসসিতে তাঁর পাঁচ বছর মেয়াদী সাংবিধানিক দায়িত্ব শেষ করেছেন। তিনি রাজশাহী ক্যাডেট কলেজ থেকে ১৯৮৩ সালে এসএসসি, ১৯৮৫ সালে এইচএসসি পরীক্ষায় যথাক্রমে ৯ম ও ৮ম স্থান অর্জন করেন। বুয়েটের সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগ থেকে ৯ম স্থান অধিকার করে স্নাতক ডিগ্রি লাভ করে ১৯৯২সালে প্রভাষক হিসেবে তিনি নিজ বিভাগেই যোগদান করেন। ’৯৫ সালে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করে ’৯৬ সালে কমনওয়েলথ স্কলারশিপে স্কটল্যান্ডের ইউনিভার্সিটি অব স্ট্রাথক্লাইড থেকে পিএইচডি ডিগ্রী অর্জনের জন্য যুক্তরাজ্যে গমণ করেন। ’৯৯ সালে তিনি দেশে ফিরে আবার বুয়েটে যোগদান করেন।

দেশে ফিরে আসার পর থেকেই তিনি নদী ভাঙ্গন রোধ, সাশ্রয়ী মূল্যে গ্রামীণ সড়ক নির্মাণ এবং পাহাড় ধ্বসরোধে জুট জিওটেক্সাইলের ব্যবহারের উপযোগিতা নির্ধারণ নিয়ে কাজ করেন এবং বিএসটিআই অনুমোদিত স্পেশিফিকেশেন ওডিজাইন ম্যানুয়েল তৈরি করেন। তিনি পদ্মাসেতু, হাতিরঝিল প্রকল্প এবং মেট্রোরেল প্রকল্পসহ আরো অনেক গুরুত্বপূর্ণ প্রকল্পে জিওটেকনিক্যাল পরামর্শক হিসেবে উখেযোগ্য অবদান রাখেন। পিএসসির সার্বিক উন্নয়নের ক্ষেত্রে ও গত পাঁচ বছরে তিনি গুরুত্ব পূর্ণ ভূমিকা রাখেন।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT