মঙ্গলবার ০৭ ডিসেম্বর ২০২১, ২৩শে অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ

পিআইডি এর নিয়ম অনুসারে আবেদিত

অক্সিজেনের অভাবে ৭৪ জনের মৃত্যু

প্রকাশিত : 10:25 AM, 15 May 2021 Saturday

গণঅধিকার নিউজ ডেস্কঃ

করোনা ভাইরাসের দ্বিতীয় ঢেউয়ে নাকাল ভারত। প্রতিদিনই লাফিয়ে লাফিয়ে বাড়ছে মৃত এবং শনাক্তের সংখ্যা। অতিমারী করোনা ভাইরাস ভারতের চিকিৎসা ব্যবস্থাকেই চ্যালেঞ্জের মধ্যে ফেলেছে। বিশেষ করে দেশটিতে কেবলমাত্র অক্সিজেনের অভাবেই মারা যাচ্ছে শত শত রোগী। দেশি-বিদেশি কোনো সাহায্যই কাজে আসছে না। দেশটির একটি হাসপাতালে অক্সিজেনের অভাবে কয়েকদিনে মারা গেলেন ৭৪ জন। ভারতীয় গণমাধ্যম ইন্ডিয়া টুডে বলছে, দেশটির গোয়া মেডিকেল কলেজ অ্যান্ড হাসপাতালে (জিএমসিএইচ) বৃহস্পতিবার দিবাগত রাতে অক্সিজেনের অভাবে ১৩ রোগীর মৃত্যু হয়েছে। এর একদিন আগে এই হাসপাতালেই অক্সিজেনের অভাবে মারা যান ১৫ জন।

হাসপাতালটির বেশির ভাগ রোগীর অক্সিজেন লেবেল কমে গেলেও অভাব থাকায় অক্সিজেন সরবরাহ করা সম্ভব হয়নি। সরকারি হিসাবে গত চারদিনে হাসপাতালটিতে অক্সিজেনের অভাবে ৭৪ জনের মৃত্যু হয়েছে। সংশ্লিষ্টরা বলছেন, এই মৃত্যুর জন্য ‘লজিস্টিক ইস্যু’ দায়ী। গত মঙ্গলবার হাসপাতালটিতে প্রথমবার ২৬ জন মারা যায়, এরপর দিন ২০ জন এবং বৃহস্পতিবার আরও ১৫ জন প্রাণ হারায়। সর্বশেষ শুক্রবার ১৩ জনের মৃত্যু হলো। তারপরও কেন অক্সিজেনের ঘাটতি পূরণ করা গেল না এ নিয়ে প্রশ্ন তুলেছেন অনেকে।

কেন গোয়ার শীর্ষ হাসপাতালে অক্সিজেন সংকট দেখা দিয়েছে এনিয়ে তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠিত হয়েছে। এই কমিটি অক্সিজেন সংক্রান্ত জটিলতার বিষয়টি তদন্ত করে সরকারের কাছে সুপারিশ করবে। গত ২৪ ঘণ্টায়ই ভারতে ৩ লাখ ৪৩ হাজার মানুষ করোনা আক্রান্ত হয়েছেন। ফলে দেশটিতে করোনায় আক্রান্তের মোট সংখ্যা দাঁড়িয়েছে ২ কোটি ৪০ লাখ ৪৬ হাজার ৮০৯ জনে। অন্যদিকে গত ২৪ ঘণ্টায় প্রাণ হারিয়েছেন ৪ হাজার জন। ফলে মোট মৃতের সংখ্যা গিয়ে দাঁড়িয়েছে ২ লাখ ৬২ হাজার ১১৭ জনে।

শেয়ার করে সঙ্গে থাকুন, আপনার অশুভ মতামতের জন্য সম্পাদক দায়ী নয়। আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক গণঅধিকার'কে জানাতে ই-মেইল করুন- dailyganoadhikar@gmail.com আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।

দৈনিক গণঅধিকার'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। দৈনিক গণঅধিকার | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বে-আইনি, ডেভোলপ ও ডিজাইন: DONET IT